ঢাকা, ২৯ জুন, ২০২৪
সবারকথা ডিজিটাল ডেষ্ক :
Publish : 07:26 AM, 29 June 2024.
Digital Solutions Ltd

রাশিয়া-চীনকে হুমকি দিয়ে রাখলেন বাইডেন

Publish : 07:26 AM, 29 June 2024.
রাশিয়া-চীনকে হুমকি দিয়ে রাখলেন বাইডেন

সবারকথা ডিজিটাল ডেষ্ক :

 

যুক্তরাষ্ট্র এখন সামরিক শক্তিতে বলীয়ান হয়ে ওঠা রাশিয়া, চীন ও উত্তর কোরিয়াকে মোকাবিলায় মরিয়া হয়ে উঠেছে। বলিয়ান হয়ে উঠা তিন দেশই বন্ধুসুলভ হয়ে মানছে না যুক্তরাষ্ট্রের খবরদারি।

 

এই তিন দেশকে মোকাবিলায় নিজের পরিকল্পনা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

 

রাশিয়া, চীন ও উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি যুদ্ধে না জড়িয়েই ওয়াশিংটনকে টক্কর দিচ্ছে । তিন দেশের টক্করে শান্তি হারাচ্ছেন জো বাইডেন ।

 

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর চীন, উত্তর কোরিয়া ও ইরানের অস্ত্র ব্যবহার করছে মস্কো। এই অস্ত্রের ব্যাবহারে আতঙ্ক ধরে গেছে ওয়াশিংটনের কর্মকর্তাদের মনে।

 

কারণ, এই দেশগুলোর ওপর যুক্তরাষ্ট্রের খবরদারি চলে না। ভয় দেখিয়ে কাজ না হওয়ায়, এবার নতুন কৌশলের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

 

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল আর্মস কন্ট্রোলের কর্মকর্তা প্রণয় বাদ্দি জানিয়েছেন, রাশিয়া, চীন ও অন্য শত্রুদের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় সামনের দিনগুলোতে আরও কৌশলগত পরমাণু অস্ত্র মোতায়েন করতে পারে যুক্তরাষ্ট্র। আর প্রেসিডেন্ট যদি এমন সিদ্ধান্ত নেন, তাহলে তা বাস্তবায়নে আমাদের পুরোপুরি প্রস্তুত থাকতে হবে। এমন দিন সত্যিই উপস্থিত হলে আমেরিকার জনগণ এবং আমাদের মিত্র ও অংশীদারদের সুরক্ষা দিতে আরও পরমাণু অস্ত্রের প্রয়োজন হবে।

 

২০১০ সালে রাশিয়ার সঙ্গে করা নতুন স্টার্স্ট চুক্তির আওতায় ১ হাজার ৫৫০টির বেশি কৌশলগত পরমাণু ওয়্যারহেড মোতায়েন করা যাবে না।

 

যদিও গেল বছর মস্কো ওই চুক্তি থেকে নিজেদের বের করে আনে। ইউক্রেন যুদ্ধে যুক্তরাষ্ট্রের সমর্থনের পর মস্কো এককভাবে ওই চুক্তি থেকে সরে দাঁড়ায়। বছর খানেক আগেই যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলিভান বলেছিলেন, রাশিয়া ও চীনের মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পরমাণু অস্ত্র মোতায়েনের পরিমাণ বাড়ানোর দরকার নেই।

 

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

 Somoyer Kotha
Follow Us

৪র্থ তলা, হাউজ# ২৭, রোড# ১ ব্লক# এ বনশ্রী।

সম্পাদক
মোজাম্মেল দিলন

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম ইন্টারনেট প্যাকেজ সাশ্রয়ী করা হবে : তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী শিরোনাম ভারতের সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি : পররাষ্ট্রমন্ত্রী শিরোনাম ফিরলেন ২৮ হাজার ৯৪১ হাজি, সৌদিতে মৃত্যু ৫৪ জনের শিরোনাম দুই মাস ৮ দিন পর পুনরায় চালু হলো সাবমেরিন কেবল শিরোনাম নয়াপল্টনে সমাবেশ শুরু করেছে বিএনপি শিরোনাম রায়পুরায় সুমন হত্যার জের ধরে দুই গ্রুপের সংঘর্ষ.আহত ৪