ঢাকা, ০৩ জুলাই, ২০২৪
সবারকথা ডেষ্ক :
Publish : 07:02 AM, 29 June 2024.
Digital Solutions Ltd

কৈলাসটিলা-৮ কূপে গ্যাসের সন্ধান

Publish : 07:02 AM, 29 June 2024.
কৈলাসটিলা-৮ কূপে গ্যাসের সন্ধান

প্রতীকী ছবি

সবারকথা ডেষ্ক :

 

সিলেটের কৈলাসটিলা গ্যাস ফিল্ডের কৈলাসটিলা-৮ কূপ খনন করে গ্যাস পাওয়া গিয়েছে। মাটির ৩ হাজার ৪৩৮-৪৭ মিটার গভীরতায় এই গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স। এই কূপ থেকে প্রতিদিন ২১ মিলিয়ন ঘনফুট গ্যাস গ্রিডে যুক্ত হবে। আগামী তিন মাসের মধ্যে গ্যাস গ্যাদারিং পাইপলাইন নির্মাণ করে এই গ্যাস জাতীয় গ্রিডে সরবরাহ করবে সিলেট গ্যাস ফিল্ডস্ লিমিটেড (এসজিএফএল)।

 

 আজ শুক্রবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়েছে, কৈলাসটিলা-৮ কূপে নতুন গ্যাস স্তর হরাইজোন-৪ এ ৩৪৩৮ থেকে-৩৪৪৭ মিটার গভীরতায় এ গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে। কূপটিতে ২৫০৪০ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে। নতুন কূপে পাওয়া গ্যাসের বাজার মূল্য ১ হাজার ৬২০ কোটি টাকা। প্রতি ঘনমিটার গ্যাসের মূল্য ২২ টাকা ৮৭ হিসেব ধরে মজুদকৃত গ্যাসের বাজার মূল্য জানিয়েছে মন্ত্রণালয়। তবে পুরো কৈলাসটিলা স্ট্রাকচারে উত্তোলনযোগ্য গ্যাসের মজুদ রয়েছে ১ হাজার ৯০০ বিসিএফ ও প্রতিবেদনে জানানো হয়।

 

কৈলাসটিলা-৮ কূপ খননে বিজয় ১২ রিগ ব্যবহার করে বাপেক্সের কর্মকর্তারা। চলতি বছরের ১১ জানুয়ারি এই কূপ খননের কাজ শুরু হয়। প্রায় সাড়ে চার মাস খনন কার্যক্রম শেষে এই কূপে গ্যাসের সন্ধান পেলে রাষ্ট্রয়াত্ত্ব কোম্পানিটি। দেশ স্বাধীনের পূর্বে ১৯৬২ কৈলাসটিলা গ্যাসক্ষেত্রটি আবিস্কৃত হয়। এরপর ১৯৮৩ সালে সেখান থেকে গ্যাস উত্তোলন শুরু হয়।

 

কৈলাসটিলা গ্যাসক্ষেত্রে বর্তমানে সাতটি গ্যাসটি গ্যাসকূপ রয়েছে। বর্তমানে এই গ্যাসক্ষেত্র থেকে জাতীয় গ্রিডে দৈনিক ২৮ মিলিয়ন ঘনফুট হ্যারে গ্যাস উত্তোলন করছে পেট্রোবাংলা।

 

জাতীয় বিভাগের অন্যান্য খবর

 Somoyer Kotha
Follow Us

৪র্থ তলা, হাউজ# ২৭, রোড# ১ ব্লক# এ বনশ্রী।

সম্পাদক
মোজাম্মেল দিলন

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম বৃষ্টি উপেক্ষা করে দ্বিতীয় দিনেও সর্বাত্মক কর্মবিরতি পালন করছে শিক্ষকরা শিরোনাম ভালুকায় চোরাই অটো রিকশাসহ ৩ সদস্য আটক শিরোনাম উপজেলা প্রথম নারী চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন ফেরদৌসী ইসলাম শিরোনাম বরগুনায় ভেসে এসেছে বিশাল আকৃতির তিমির মৃতদেহ শিরোনাম পদ্মা সেতু পরিচালনায় কোম্পানি গঠনের সিদ্ধান্ত শিরোনাম স্বচ্ছতার সঙ্গে বাজেট বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশ