ঢাকা, ১৮ মে, ২০২৪
আন্তর্জাতিক ডেস্ক :
Publish : 11:35 PM, 23 March 2024.
Digital Solutions Ltd

কানাডার পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার

Publish : 11:35 PM, 23 March 2024.
কানাডার পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার

কানাডার পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার

আন্তর্জাতিক ডেস্ক :

কানাডার টপ ব্যুরোক্রেসিতে এই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার কানাডার হাউস অব কমন্স ও সিনেটের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন। ক্লার্ক অব দা সিনেট অ্যান্ড ক্লার্ক অব দা পার্লামেন্ট- এই পদে তাকে নিয়োগ দেয়া হয়েছে। 

২০০৭ সাল থেকে তিনি হাউজ অব কমন্সে পার্লামেন্ট ও সিনেটে গুরুত্বপূর্ণ দায়িত্ব তিনি পালন করে আসছেন। কানাডার হয়ে তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রতিনিধিত্ব করেছেন। ক্লার্ক অব দা সিনেট এবং ক্লার্ক অব দা পার্লামেন্ট এর কাজ হচ্ছে পুরো সংসদের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করা এবং দেখভাল করা। 

এই নিয়োগটি হয় কানাডিয়ান  পাবলিক সার্ভিস এমপ্লয়মেন্ট অ্যাক্ট এর আওতায়। এ পদের সুপারিশটি আসে কেবিনেট থেকে। অর্থাৎ পুরো মন্ত্রীসভার অনুমোদনক্রমেই কাউকে নিয়োগের জন্য পাঠানো হয়। এরপর গভর্নরস ইন কাউন্সিল এই নিয়োগ দেয়। শায়লা আনোয়ারের ক্ষেত্রেও তার যোগ্যতা দক্ষতা বিবেচনা করে কেবিনেট তাকে তাকে এই পদে সুপারিশ করেছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শায়লা আনোয়ারের নিয়োগকে স্বাগত জানিয়ে বলেছেন, সিনেটের কর্ম প্রক্রিয়া এবং আইন প্রণয়ন সম্পর্কিত বিষয়ে অগাধ জ্ঞানের অধিকারী শায়লা আনোয়ার কানাডার ব্যুরোক্রেসির একজন ব্যতিক্রমী কর্মকর্তা। তিনি তার মেধা, দক্ষতা এবং অভিজ্ঞতা দিয়ে কানাডার পার্লামেন্ট ব্যবস্থাকে জনগণের জন্য কার্যকর করে তুলবেন বলে আশা প্রকাশ করেন ট্রুডো। এই নিয়োগ আগামী ৬  মে, ২০২৪ থেকে কার্যকর হবে।

উল্লেখ্য ঢাকার মেয়ে শায়লা আনোয়ার। তবে তিনি কানাডার অটোয়াতে বড় হয়েছেন। অটোয়ার কালর্টন ইউনিভার্সিটি থেকে তিনি ইংরেজি সাহিত্যে মাস্টার্স এবং রাজনীতি বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। 

প্রবাস বিভাগের অন্যান্য খবর

 Somoyer Kotha
Follow Us

৪র্থ তলা, হাউজ# ২৭, রোড# ১ ব্লক# এ বনশ্রী।

সম্পাদক
মোজাম্মেল দিলন

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম বরগুনায় বজ্রপাতে বাবার মৃত্যু, ছেলে আহত শিরোনাম রায়পুরায় নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী রুবেল শিরোনাম ৬৫ দিনের চিন্তায় অন্ধকারাছন্ন জেলে পল্লী শিরোনাম তালতলীতে জমি নিয়ে বিরোধে নারীসহ পাঁচ জনকে কুপিয়ে জখম শিরোনাম আমতলীতে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ শিরোনাম ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু