ঢাকা, ১৮ মে, ২০২৪
নিজস্ব প্রতিবেদক :
Publish : 01:34 AM, 09 March 2024.
Digital Solutions Ltd

এজেন্ট ছাড়াই মালয়েশিয়া যেতে পারবে বাংলাদেশি শ্রমিকরা

Publish : 01:34 AM, 09 March 2024.
এজেন্ট ছাড়াই মালয়েশিয়া যেতে পারবে বাংলাদেশি শ্রমিকরা

এজেন্ট ছাড়াই মালয়েশিয়া যেতে পারবে বাংলাদেশি শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক :

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগে যুক্ত এজেন্টদের সঙ্গে চুক্তি বাতিল করেছে দেশটির সরকার। ফলে এখন থেকে আর বাংলাদেশিদের সেখানে যেতে কোনো এজেন্ট লাগবে না। 

শুক্রবার (৮ মার্চ) এক সাংবাদিক সম্মেলনে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফউদ্দিন ঈসমাইল বিষয়টি নিশ্চিত করেন। খবর ফ্রি মালয়েশিয়া টুডের।

মন্ত্রী বলেন, শ্রমিকরা সরাসরি অভিবাসন বিভাগের মাইভিসা পোর্টালের মাধ্যমে ই-ভিসার আবেদন করতে পারবেন। বাংলাদেশি অভিবাসী শ্রমিকদের নিয়োগের জন্য নিয়োগকর্তাদের সক্রিয় আইডি ও ম্যানুয়াল দেওয়া হয়েছে। এছাড়া বিদেশি শ্রমিকদের নিয়োগের ক্ষেত্রে যে কোটা ব্যবস্থা ছিল সেটি ৩১ মার্চই শেষ হয়ে যাবে বলে জানান তিনি।

সাইফউদ্দিন বলেন, ‘জন নিরাপত্তা ও স্থিতিশীলতার’ কথা চিন্তা করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মানবসম্পদ মন্ত্রণালয় যৌথভাবে এ সিদ্ধান্ত নিয়েছে। এর আগে গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, কোটা অনুযায়ী ৩১ মার্চের মধ্যে কলিং ভিসা ইস্যু না করা হলে সেগুলো বাতিল হয়ে যাবে। এরপর এই ব্যবস্থা কার্যকর হবে না। যেসব নিয়োগকারী এসব ভিসার জন্য সরকারকে কর দিয়েছে সেগুলো রিফান্ড করা হবে।

তবে মালয়েশিয়ার উৎপাদনকারী ফেডারেশন (এফএমএম) এবং মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমআইসিসিআই) এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। তারা বলেছে, সরকারের এমন আকস্মিক সিদ্ধান্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে হুমকির মুখে ফেলবে।

তাদের দাবি, যেসব প্রতিষ্ঠান আগে থেকেই কর্মী নিয়োগের পরিকল্পনা করে রেখেছিল তারা এই সিদ্ধান্তের কারণে সমস্যায় পড়বে। নিয়োগকারীরা তাদের চুক্তির শর্ত পূরণে ব্যর্থ হবে।

প্রবাস বিভাগের অন্যান্য খবর

 Somoyer Kotha
Follow Us

৪র্থ তলা, হাউজ# ২৭, রোড# ১ ব্লক# এ বনশ্রী।

সম্পাদক
মোজাম্মেল দিলন

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম বরগুনায় বজ্রপাতে বাবার মৃত্যু, ছেলে আহত শিরোনাম রায়পুরায় নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী রুবেল শিরোনাম ৬৫ দিনের চিন্তায় অন্ধকারাছন্ন জেলে পল্লী শিরোনাম তালতলীতে জমি নিয়ে বিরোধে নারীসহ পাঁচ জনকে কুপিয়ে জখম শিরোনাম আমতলীতে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ শিরোনাম ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু