ঢাকা, ১৮ মে, ২০২৪
অনলাইন ডেস্ক :
Publish : 05:36 AM, 03 April 2024.
Digital Solutions Ltd

অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ প্রত্যাখ্যান করলো ভারত

Publish : 05:36 AM, 03 April 2024.
অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের চীনা নামকরণ প্রত্যাখ্যান করলো ভারত

ছবিঃ সংগৃহীত

অনলাইন ডেস্ক :

ভারতের উত্তর-পূর্ব হিমালয় রাজ্য অরুণাচল প্রদেশের প্রায় ৩০টি স্থানের চীনা নামকরণকে প্রত্যাখ্যান করেছে ভারত। মঙ্গলবার (২ মার্চ) এই ঘোষণা দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। এসময় চীনের এমন পদক্ষেপকে ‘বুদ্ধিহীন’ বলে অভিহিত করে সীমান্ত এই প্রদেশটিকে ভারতের একটি ‘অবিচ্ছেদ্য’ অংশ বলে পুনরায় নিশ্চিত করেছে দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

অরুণাচল প্রদেশ চীনে জাংনান নামে পরিচিত। এটি দক্ষিণ তিব্বতের একটি অংশ বলে দাবি করে চীনা কর্তৃপক্ষ। তবে দেশটির এমন দাবি বারবার প্রত্যাখান করেছে ভারত। গত বছর চীন একইভাবে রাজ্যটির ১১টি স্থানের নামকে চীনাকরণ করার মাধ্যমে উত্তেজনা বাড়িয়েছিল।

পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশি দুই দেশ ভারত ও চীন। ২০২২ সালের ডিসেম্বরে এই রাজ্যে তাদের বিতর্কিত সীমান্তে ছোটখাটো সংঘর্ষে লিপ্ত হয়েছিল উভয় দেশের সেনারা। পরে ব্যাপক সামরিক ও কূটনৈতিক আলোচনার পর সীমান্তে উত্তেজনা কমে।

শনিবার একটি বিবৃতিতে চীন বলেছে, ‘জাতীয় পরিষদের স্থানের নাম ব্যবস্থাপনা সংক্রান্ত নিয়ম অনুসারে’ দক্ষিণ তিব্বতের প্রায় ৩০টি স্থানের নাম পরিবর্তন করেছে তারা।

মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জেসওয়াল বলেছেন, ‘আরোপিত নামগুলো বাস্তবতাকে পরিবর্তন করতে পারবে না। অরুণাচল প্রদেশ ছিল, আছে এবং সর্বদাই ভারতের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে থাকবে।’

এর আগে, সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর সাংবাদিকদের বলেছিলেন, ‘নাম পরিবর্তন করে কিছুই হবে না”।’

তিনি বলেছিলেন, ‘আপনার বাড়ির নাম যদি আমি পরিবর্তন করে দেই তবে কি তা আমার বাড়ি হয়ে যাবে?’

 

আন্তর্জাতিক বিভাগের অন্যান্য খবর

 Somoyer Kotha
Follow Us

৪র্থ তলা, হাউজ# ২৭, রোড# ১ ব্লক# এ বনশ্রী।

সম্পাদক
মোজাম্মেল দিলন

প্রকাশক
সবার কথা মিডিয়া লিমিটেড
সবার কথা মিডিয়া লিঃ এর একটি প্রতিষ্ঠান।

নিউজ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

বিজ্ঞাপণ
ফোনঃ +৮৮ ০২২২৪৪০৬০৭০
Email: [email protected]

©২০২৩ সর্বস্বত্ব সংরক্ষিত || sobarkotha.com

শিরোনাম বরগুনায় বজ্রপাতে বাবার মৃত্যু, ছেলে আহত শিরোনাম রায়পুরায় নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী রুবেল শিরোনাম ৬৫ দিনের চিন্তায় অন্ধকারাছন্ন জেলে পল্লী শিরোনাম তালতলীতে জমি নিয়ে বিরোধে নারীসহ পাঁচ জনকে কুপিয়ে জখম শিরোনাম আমতলীতে আড়াই শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ শিরোনাম ওয়ারীতে বাথরুমে বালতির পানিতে ডুবে শিশুর মৃত্যু