ঢাকা, ২৮ সেপ্টেম্বর সোমবার, ২০২০ || ১৩ আশ্বিন ১৪২৭
 নিউজ আপডেট:

কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ শেষ হলেও চালু হচ্ছে না স্বাস্থ্যসেবা

ক্যাটাগরি : সাস্থ্য প্রকাশিত: ২০০৮ঘণ্টা পূর্বে   ১২৩


কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ শেষ হলেও চালু হচ্ছে না স্বাস্থ্যসেবা

সবারকথা ডেস্ক

সুনামগঞ্জ তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর পাড়ের মুজরাই কমিউনিটি ক্লিনিকের  নির্মাণ কাজ শেষ হলেও, হচ্ছে না স্বাস্থ্য সেবা, এতে চিকিৎসা সেবা হতে বঞ্চিত ১২টি গ্রামের কয়েক হাজার শ্রমজীবী মানুষ।   

উপজেলার টাঙ্গুয়ার হাওর পাড়ের মুজরাই গ্রাম সহ সুবিধা বঞ্চিত  হাওর পাড়ের একাধিক  গ্রামের  লোকজনের সাথে আলাপচারিতায় জানাযায়, মুজরাই গ্রামের রমেন্দ্র বর্মন নামের এক ব্যাক্তির দানকৃত ভূমিতে এইচ, ই, ডি (হেলথ ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট) তাদের নিয়োগ প্রাপ্ত কন্ট্রাক্টরের মাধ্যমে মুজরাই কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৫ সালে। কিন্তু ক্লিনিক নির্মাণে নিন্ম মানের রড বালি পাথর সহ পণ্যসামগ্রী ব্যবহার করে বিতর্কিত ভাবে ভবনের নির্মাণ কাজ শেষ হয় ২০১৮ সালে। ফলে বৃষ্টি হলে ছাঁদ দিয়ে পানি পড়ে, এছাড়াও নির্মাণ কাজ  অন্যান্য অংশে নাজুক হওয়ায় ২০২০ সালে ইরা (হেলথ ওয়াস ) প্রকল্পের মাধ্যমে পুনরায় কাজ সমাপ্ত করা হলেও এখন চালু হয়নি স্বাস্থ্য সেবা। মুজরাই কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা চালু না হওয়ায় টাঙ্গুয়ার হাওর সংলগ্ন শ্রীপুর উত্তর ইউনিয়নের ০৯নং ওয়ার্ডের জয়পুর, ছিলানী তাহিরপুর, ইসলামপুর,জয়পুর নতুনহাটি, গোলাবাড়ি,শিড়াগাও, মইয়াজুরী, কামালপুর,মন্দিয়াতা কন্দাহাটি ও মুজরাই সহ ১২টি গ্রামের প্রায় কয়েক হাজার শিশু নারী পুরুষসহ স্বাস্থ্যসেবা হতে বঞ্চিত। বিশেষ করে এ-ই হাওর পাড়ের গর্ভবতী মহিলারা খুব বেশী  দুর্ভোগে রয়েছে।

কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ গত ৫মাস পূর্বে নির্মাণ কাজ  সম্পুর্ণ ভাবে শেষ হলেও স্থানীয় স্বাস্থ্য বিভাগ ক্লিনিকে স্বাস্থ্য  সেবার কার্যক্রমের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়নি। 

এ বিষয়ে স্থানীয় ইউপি সদস্য সাজিনুর মিয়া জানান কমিউনিটি ক্লিনিকটি নির্মাণ কাজ শেষ হওয়ার পরে-ও স্বাস্থ্য সেবা চালু না হওয়ায়, কমিউনিটি ক্লিনিকটি অকেজো হয়ে আছে।ক্লিনিকটি বাজে আড্ডার  কেন্দ্রে বিন্দুতে পরিনত হয়ে যাচ্ছে। জরুরী ভিত্তিতে স্বাস্থ্য সেবা চালু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করি।

তাহিরপুর উপজেলা  স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন জানান, মুজরাই ও চিসকা  কমিউনিটি  ক্লিনিকের স্বাস্থ্য সেবা শীগ্রই শুরু হবে। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে বিলম্ব হচ্ছে।আমরা কমিউনিটি ক্লিনিকের চিকিৎসার সরঞ্জামাদি সহ সেবা কর্মী নিয়োগের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবগত করেছি আশাকরি শীগ্রই স্বাস্থ্যসেবা চালু হয়ে যাবে।

শেয়ার করুনঃ
আপনার মতামত লিখুন: