ঢাকা, ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
 নিউজ আপডেট:

দেশে আরও করোনা শনাক্ত ২৯৯৬ মৃত্যু ৩৩ জনের

ক্যাটাগরি : করোনা প্রকাশিত: ১০৫৩ঘণ্টা পূর্বে   ৬২


দেশে আরও করোনা শনাক্ত ২৯৯৬ মৃত্যু ৩৩ জনের

মোহাম্মদ হাসানঃ করোনাভাইরাস মোকাবেলায় সবচেয়ে সফল ভ্যাকসিনটি কিভাবে দ্রুততার সাথে পাওয়া সম্ভব সে ব্যাপারে বাংলাদেশ সঠিক পথেই এগিয়ে রয়েছে বলে দাবী করেছেন স্বাস্থ্য সচিব মোঃ আবদুল মান্নান। 


আজ ১১ আগস্ট মঙ্গলবার দুপুর আড়াইটায় দেশের রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।


ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৬ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ৩১৭ পরীক্ষা করা হয় ১৪ হাজার ৮২০ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৮৭ হাজার ৯৮৮ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৯৯৬ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৬৩ হাজার ৫০৩ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৩ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ৪৭১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ৫৩৫ জন মোট ১ লাখ ৫১ হাজার ৯৭২ জন।


বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ২২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬৭ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৮ নারী ৫ জন।


এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ মঙ্গলবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ৩৯ হাজার ৩৪২ জনের। আক্রান্ত হয়েছেন ২ কোটি ২ লাখ ৬৪ হাজার ৫৫১ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ৩১ লাখ ৯৭ হাজার ৫৭ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬৩ লাখ ২৮ হাজার ১৫৩ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৪ হাজার ৬৯৪ জন।


গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

শেয়ার করুনঃ
আপনার মতামত লিখুন: