ঢাকা, ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার, ২০২০ || ৯ আশ্বিন ১৪২৭
 নিউজ আপডেট:

দেশে একদিনে করোনা শনাক্ত ২৪৮৭ মৃত্যু ৩৪ জনের

ক্যাটাগরি : করোনা প্রকাশিত: ১১০২ঘণ্টা পূর্বে   ৬৮


দেশে একদিনে করোনা শনাক্ত ২৪৮৭ মৃত্যু ৩৪ জনের

মোহাম্মদ হাসানঃ এক গবেষণা থেকে জানান যাচ্ছে, প্রাকৃতিক বনভূমি উজাড় করার ফলে বন্য পশুপাখি সেখান থেকে পালিয়ে যায়। আর তাদের জায়গায় আসে এমন সব প্রাণী যার থেকে মানুষের মধ্যে রোগবালাই ছড়িয়ে পড়ে।বিজ্ঞানীরা হিসেব করে দেখেছেন, নতুন আবিষ্কার হওয়া প্রতি চারটি সংক্রামক ব্যাধির মধ্যে তিনটিরই উৎপত্তি এধরনের প্রাণী।এই গবেষণায় বলা হয়েছে, প্রাকৃতিক ভূমি বিনষ্ট করার ফলে ছোঁয়াচে রোগ বহনকারী প্রাণীদেরই বেশি সুবিধে হয়েছে। এমন সংবাদ প্রকাশ করেছেন বিবিসি। 


আজ ৯ আগস্ট রবিবার দুপুর আড়াইটায় দেশের রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।


ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮৫ টি পরীক্ষাগারে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১১ হাজার ১৪ পরীক্ষা করা হয় ১০ হাজার ৭৫৯ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১২ লাখ ৬০ হাজার ৩১৯ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৪৮৭ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৫৭ হাজার ৬০০ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৪ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো তিন হাজার ৩৯৯ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১ হাজার ৭৬৬ জন মোট ১ লাখ ৪৮ হাজার ৩৭০ জন।


বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ১২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬০ শতাংশ,  মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩১ নারী ৩ জন।


এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ রবিবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৭ লাখ ২৯ হাজার ৭৪২ জনের। আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ২৩১ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ২৭ লাখ ২৯ হাজার ৩৭২ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৬৩ লাখ ৫৮ হাজার ১১৭ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৫ হাজার ১৫৪ জন।


গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

শেয়ার করুনঃ
আপনার মতামত লিখুন: