ঢাকা, ২৮ সেপ্টেম্বর সোমবার, ২০২০ || ১৩ আশ্বিন ১৪২৭
 নিউজ আপডেট:

বাজেটে যেসব পণ্যের দাম কমবে

ক্যাটাগরি : অর্থনীতি প্রকাশিত: ২৬১৪ঘণ্টা পূর্বে   ১৭৮


বাজেটে যেসব পণ্যের দাম কমবে

মোহাম্মদ হাসানঃ এবারের বাজেটে বেশ্বিক মহামারি কোভিড ১৯ মোকাবিলায় পরীক্ষা কিট আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে মূসক অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে। এতেএসব পণ্যের দাম কমবে।

 

বাজেট বক্তৃতায় বলা হয়, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী(পিপিই), সার্জিক্যাল মাস্ক ও ফেস মাস্ক উৎপাদন এবং ব্যবসায়ী পর্যায়ে মূসক অব্যাহতি দেওয়া হয়েছে। এ ছাড়া কোভিড ১৯ নিরোধক ওষুধের ক্ষেত্রেও উল্লিখিত তিন পর্যায়ে মূসক অব্যাহতির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এতে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় এসব সামগ্রীর দাম কমবে। 

 

অন্যদিকে মেডিটেশন সেবায় সরকার আগেই মূসক অব্যাহতি দিয়েছে। এবারের বাজেটে সেটা অব্যাহত রাখার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।

 

এবার আইসিইউ, এসি, রেফ্রিজারেটর, মোটরসাইকেল, দেশীয় পোশাক, চার্জার কানেকটর পিন, ইলেকট্রিক যন্ত্রপাতি, টায়ার, পোল্ট্রি, ডেইরি ও মৎস্য শিল্পে ব্যবহৃত তিনটি উপকরণ, ক্যান্সার প্রতিরোধক ওষুধ উৎপাদনে ব্যবহৃত ৪৩টি উপকরণের দাম, নাইট্রোজেন, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড, লিফট প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সকল উপকরণ, অগ্নিনির্বাপণ ব্যবস্থাপন ব্যবহৃত বিভিন্ন উপকরণ, কমপ্রেসর প্রস্তুতকারী শিল্পে ব্যবহৃত আমদানি করা সব উপকরণ, জুতা শিল্পের বিভিন্ন উপকরণ, পাউরুটি, বিস্কুট ও কেক, স্থানীয় পর্যায়ে উৎপাদিত কৃষি যন্ত্রপাতির দাম কমবে।

 

স্বর্ণের আমদানি শুল্ক কমিয়ে দেওয়া হয়েছে। একই কারণে তুলা বীজ, পাম নাটস, রেফ্রিজেরেটর শিল্পের স্টিল প্লেটের দামও কমছে। বজ্রপাত থেকে প্রতিরক্ষাকারী পণ্য লাইটিং অ্যারেস্টারের আমদানি শুল্ক অর্ধেকে নামিয়ে আনার প্রস্তাবে এ পণ্যের দাম কমতে পারে। বাজেটে নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল, আটা, আলু, পেঁয়াজ, রসুনের স্থানীয় পর্যায়ে সরবরাহের ক্ষেত্রে উৎসে আয়কর কমানো হয়েছে। পাশাপাশি আমদানি করা চিনি ও রসুনের অগ্রিম আয়কর কমানো হয়েছে। ফলে এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমবে। দাম কমতে পারে সয়াবিন তেলের।

শেয়ার করুনঃ
আপনার মতামত লিখুন: